রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৭:৪০ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
শান্তিগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়তে চান খাইরুন আইনজীবীর পোশাকে পিয়ার হাসি ভাইরাল, কী বলছেন অভিনেত্রী শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল, স্বপ্ন পূরণে হাওরপাড়ে খুশির ঢেউ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবীতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী  ৪০০ কেজির মিষ্টি কুমড়ায় নৌকা বানিয়ে ভাসালেন নদীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়বে কি না, জানা যাবে শনিবারের মধ্যে
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
অবসরে ঘুরে আসুন ‘সুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘরে’

অবসরে ঘুরে আসুন ‘সুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘরে’

একদিকে যেমন মৎস-পাথর-ধানে সমৃদ্ধ জেলার নাম সুনামগঞ্জ অন্যদিকে পীর-ফকির-বাউলসাধকদের আতুঁড়ঘরও বলা হয় এ জেলাকে।

আবার হালের কবি,সাহিত্যিকরা এ জেলাকে জ্যোৎস্নার শহর বলেও ডাকেন। সে যাই হোক ইতিহাস-ঐতিহ্যে ভরপুর এ জেলার এখন অন্যতম আকর্ষণের নাম ‘সুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘর’।নামে ‘সুনামগঞ্জ ঐতিহ্য যাদুঘর’ হলেও বাস্তবে যেনো গোটা আবহমান গ্রাম বাংলারই ঐতিহ্য ধারন করে আছে এ যাদুঘরটি।খবর নিয়ে জানা যায়,এ যাদুঘরটি জেলা প্রশাসনের সহযোগিতায় এবং মাননীয় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী জনাব এম. এ মান্নানের উদ্যোগে ২০১৫ সালের ৪ এপ্রিলে এ যাদুঘরটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়।

দেখতে বেশ সুন্দর-পরিপাটি গ্রামীণ লোকজ সংস্কৃতির ধারক বহন করা এ যাদুঘরটি প্রথম দেখাতেই যে কোনো দর্শনার্থীদের মন ভরিয়ে দিতে পারে। দশ টাকা দামের প্রবেশ মূল্য ক্রয় করে যাদুঘরে প্রবেশ করলেই শেকড় সন্ধিষ্ণু যে কোনো দর্শনার্থী প্রথমে দেখা পেয়ে যাবেন গ্রাম বাংলার অসংখ্য প্রজাতির মাছের সাথে। যার বেশির ভাগই এখন আর খুঁজে পাওয়া যায় না।দেখতে পাবেন,মাঠে কৃষকদের ব্যবহ্নত নানা ধরণের গ্রামীণ কৃষি উপকরণ।আছে মরমী কবি হাছন রাজা, রাধারমণ,দূর্ব্বিণ শাহ,আব্দুল করিমসহ জেলার সকল কৃতি বাউলসাধকদের ব্যবহ্নত অতি মূলব্যান জিনিসপত্র।আছে জেলার সকল ঐতিহাসিক স্থাপনা ও মুক্তিযুদ্ধের ছবি সংবলিত গ্যালারি।

এ যাদুঘরের আরেক পাশে সারিসারি বিভিন্ন পাত্রে রাখা হয়েছে হাওরের বুকে জন্ম নেওয়া নানা ধরনের ধান,বিভিন্ন স্বাদের জল ও রং বেরংয়ের মাটি। দর্শনার্থীদের ঘুরে ফিরে দেখতে দেখতে এ যাদুঘরটি সত্যিই একসময় আনমনে তাদের নিয়ে যায় মা-মাটি-তার শেকড়ের কাছে।
উল্লেখ্য- এ যাদুঘর দর্শনার্থীদের জন্য রবি-বৃহস্প্রতিবার সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৬ টা, এবং শুক্রবার-শনিবার দুপুর ২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত উন্মুক্ত থাকে।

লিখেছেন, সুলেমান কবির-প্রভাষক,বিশ্বনাথ ডিগ্রী কলেজ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com